ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা 

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৩

বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা 
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সরকারের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্পের একটি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ওই স্যাটেলাইট পরিচালনার জন্য গঠিত রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) রাষ্ট্রীয় কোষাগারে এক পয়সাও জমা দিতে পারেনি। উল্টো বিএসসিএলের বছরে লোকসান হচ্ছে ৬৬ কোটি টাকা। তবে সবমিলিয়ে সরকারের ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে দেড় হাজার কোটি টাকারও বেশি।

বিএসসিএলের অডিট রিপোর্ট অনুযায়ী, ২০১৮ ও ২০১৯ সালে ১৯ কোটি টাকা লোকসান দিয়েছে বিএসসিএল। এরপর ২০২০, ২০২১ ও ২০২২ সালে ১৮৭ কোটি টাকা মুনাফা করেছে। ২০২৩ ও ২০২৪ সালের অডিট রিপোর্ট এখনও প্রকাশ করা হয়নি এবং বিএসসিএল দুই বছর কোনো আর্থিক বিবরণীও প্রকাশ করেনি।

জানা গেছে, ২০১৪ সালের সেপ্টেম্বরে পরিকল্পনা কমিশনের কিছু আপত্তি সত্ত্বেও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ হাজার ৯৬৮ কোটি টাকার এই প্রকল্প অনুমোদন করেন, যার ব্যয় পরে কমে ২ হাজার ৭৬৫ কোটি টাকায় এসে দাঁড়ায়। এর মধ্যে এই প্রকল্পে সরকার দিয়েছে ১ হাজার ৪০৬ কোটি টাকা এবং এইচএসবিসি ব্যাংকের কাছ থেকে ১২ বছর মেয়াদে প্রায় ১৫৫ মিলিয়ন ইউরো ঋণ নিয়েছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে যখন এই চুক্তি স্বাক্ষর হয়, তখন ১৫৫ মিলিয়ন ইউরোর পরিমাণ ছিল ১ হাজার ৪০০ কোটি টাকা।

এর মধ্যে প্রকল্পটি সম্পন্ন করার পর ২০১৮ সালে নবগঠিত বিএসসিএলের কাছে স্যাটেলাইটটি হস্তান্তর করে বিটিআরসি। তবে বিটিআরসির ২০২১ সালের নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী, যেহেতু এইচএসবিসির সঙ্গে বিটিআরসির মধ্যে ঋণচুক্তি সই হয়েছিল, সেহেতু এই সম্পদের হিসেবও বিটিআরসির কাছেই রাখতে হচ্ছে, যদিও ভবিষ্যতে এ প্রকল্প থেকে কোনো সুফল আসবে না।

এর ফলে ২০১৮ সালের মে মাসে স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা স্যাটেলাইটের জন্য প্রতি ছয় মাসে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এইচএসবিসিকে প্রায় ৮৫ লাখ ডলার পরিশোধ করতে হয়। এপ্রিল পর্যন্ত সুদসহ ১২টি কিস্তিতে এইচএসবিসিকে ১০১ দশমিক ৭০ মিলিয়ন ডলার পরিশোধ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। ২০২৮ সালের এপ্রিলের মধ্যে প্রায় ৬৪ মিলিয়ন ডলারের আরও আটটি কিস্তি পরিশোধ করতে হবে। কিন্তু গত কয়েক বছরে ডলারের বিপরীতে টাকার ৪০ শতাংশ অবমূল্যায়নের কারণে বিটিআরসির ওপর ঋণ পরিশোধের বোঝা আরও জেঁকে বসেছে। এখন বিটিআরসিকে প্রতি বছর দুই কিস্তিতে ১৯০ কোটি টাকা থেকে ২০০ কোটি টাকা পরিশোধ করতে হয়।

নাম প্রকাশ না করার শর্তে বিটিআরসির একজন শীর্ষ কর্মকর্তা বলেন, আমরা জানি না কেন আমরা কোনো আর্থিক সামর্থ্য ছাড়াই জনগণের এই বিপুল পরিমাণ টাকা দিতে রাজি হয়েছিলাম- ব্যাপারটা অনেকটা এমন যেন টাকার মূল্য কাঁঠাল পাতার সমান হয়ে গেছে এবং আমরা এমন এক ছাগলকে সেটা খাওয়াচ্ছি যা আমাদের কোনো উপকারেই আসবে না।

এদিকে, স্যাটেলাইটের আয়ুষ্কাল ১৫ বছর- অর্থাৎ ২০৩৩ সালের পর এর অস্তিত্বই থাকবে না তাই প্রকল্পের খরচ পুনরুদ্ধারের সময়ও শেষ হয়ে যাচ্ছে। এ খাত সংশ্লিষ্টরা বলছেন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের কারণে সরকারের দেড় হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হতে চলেছে। এই স্যাটেলাইটের বেশিরভাগ গ্রাহক স্থানীয় টিভি স্টেশন যাদের থেকে এই বিশাল প্রকল্পের ব্যয় তোলা সম্ভব নয়।

বিটিআরসির আরেকজন কর্মকর্তা বলেন, আপনি যখন ক কোম্পানির সম্পদ খ কোম্পানির কাছে হস্তান্তর করবেন, তখন অ্যাকাউন্টিং নীতি অনুসারে খ কোম্পানি সমস্ত খরচ বহন করার কথা। কিন্তু এখানে, বিটিআরসি স্যাটেলাইটটি বিএসসিএলের কাছে হস্তান্তর করলেও এখনো তার ঋণ পরিশোধ করে যাচ্ছে।

বিএসসিএলের সদ্য বিদায়ী চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। অন্যদিকে বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. জহিরুল ইসলামের ফোনে টেক্সট মেসেজ করা হলে তিনি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অন্তর্বর্তী সরকারের উচিত স্যাটেলাইট প্রকল্পটি পর্যালোচনা করা। আর্থিক কার্যকারিতা এবং লাভজনক কিনা সেটা যথাযথভাবে মূল্যায়ন করার পরে প্রকল্পটি নেওয়া হয়েছিল নাকি শুধুমাত্র মর্যাদা বাড়ানোর জন্যই এটি করা হয়েছিল তা পুনর্মূল্যায়ন করা উচিত।

তিনি আরও বলেন, আমাদের নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের চেয়ে বাইরের উৎস থেকে স্যাটেলাইট পরিষেবা নেয়া বেশি লাভজনক ছিল কিনা এবং তা নির্ধারণের জন্য ব্যয় অনুপাতে প্রাপ্য সুবিধা বিশ্লেষণ করা হয়েছিল কিনা? যে সময়ে প্রকল্পটি ভাবা হয়েছিল, তখন কি এর আর্থিক সম্ভাব্যতা এবং ব্যয় অনুপাতে সুবিধার পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করা হয়েছিল?

নাম প্রকাশ না করার শর্তে একজন বিশেষজ্ঞ বলেন, সম্ভাব্যতা যাচাই ত্রুটিপূর্ণ ছিল এবং এতে বাজারের চাহিদা, প্রতিযোগিতা এবং রাজস্ব সম্ভাবনাকে অতি মূল্যায়নসহ বেশ কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে করা হয়েছিল। যা পুরো প্রকল্প পরিকল্পনায় প্রভাব ফেলে। এতে বলা হয় স্যাটেলাইটের সক্ষমতা ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সার্কভুক্ত দেশসমূহ, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের কাছে বিক্রি করা যাবে। তবে স্যাটেলাইট উৎক্ষেপণের সাত বছরেও বাংলাদেশ এসব দেশে বাজার তৈরি করতে পারেনি।

বিএসসিএল সম্প্রতি মন্ত্রণালয়ে উপস্থাপিত একটি নথি অনুসারে, স্যাটেলাইট উৎক্ষেপণের আগে এই দেশগুলির সাথে ফ্রিকোয়েন্সি সমন্বয় করা উচিত ছিল বলে বলা হয়েছে। ফলে এসব দেশে ল্যান্ডিং রাইটস পাচ্ছে না বাংলাদেশ। ফ্রান্সভিত্তিক থ্যালেস অ্যালেনিয়া স্পেসের তৈরি স্যাটেলাইটটি সক্ষমতার চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে কম ব্যবহার করা হয়েছে। এখন পর্যন্ত সি-ব্যান্ড ফ্রিকোয়েন্সির মাত্র ৫৯ শতাংশ বিক্রি হয়েছে এবং কেইউ-ব্যান্ডের ২৫ শতাংশ বিক্রি করা সম্ভব হয়েছে। সি-ব্যান্ড বৃষ্টিতে ভালো করলেও এর জন্য বড় অ্যান্টেনার প্রয়োজন হয়, অন্যদিকে কেইউ-ব্যান্ড বেশি ব্যান্ডউইডথ দিতে পারলেও আবহাওয়া খারাপ থাকলে এর কাজ ব্যাহত হয়।

তিনি আরও বলেন, অরবিটাল স্লটের জন্য রাশিয়াকে ৩৬ মিলিয়ন ডলার দিয়েছে বাংলাদেশ। শিল্প বিশেষজ্ঞদের মতে, এই পেমেন্ট অনেক বেশি ছিল। এই ধরনের স্লটের জন্য সাধারণত ৮ থেকে ১০ মিলিয়ন ডলার দেয়া হয়। ফ্রিকোয়েন্সি সমন্বয় এবং পরিকল্পনার ব্যর্থতা ফলে এই প্রকল্প ব্যয়বহুল হয়েছিল। আরও ভালো ব্যবস্থাপনার মাধ্যমে যা এড়ানো যেত। স্যাটেলাইটটি ২০১৭ সালে উড্ডয়নের জন্য নির্ধারিত থাকলেও এক বছর দেরি হয়। এতে প্রায় ২০০ কোটি টাকার অপ্রয়োজনীয় খরচ হয়েছে।

দুর্নীতি দমন কমিশন সংস্কারে গঠিত কমিটির প্রধান ইফতেখারুজ্জামান বলেন, অডিটের তথ্য অনুযায়ী, স্যাটেলাইটটি এখন নিঃসন্দেহে বিপুল ব্যয়ের যেসব প্রকল্প রয়েছে সেই তালিকার একটিতে পরিণত হয়েছে। এই প্রকল্পের বোঝা এখন জনগণের উপর চাপানো হচ্ছে, এবং সেই বোঝা দিন দিন বাড়ছে। যেহেতু এই প্রকল্পটি একটি কর্তৃত্ববাদী সরকারের আমলে অনুমোদিত হয়েছিল যার কোনো জবাবদিহিতা ছিল না, তাই এখন সময় এসেছে শীর্ষ কর্মকর্তারা যারা এই প্রক্রিয়ায় জড়িত ছিলেন তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা।

তবে স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের সঙ্গে জড়িত শীর্ষ কর্মকর্তাদের বিগত সরকার পুরস্কৃত করেছে। উদাহরণ হিসেবে বলা যায়, শ্যাম সুন্দর সিকদার, যিনি প্রকল্পটি চালু করার সময় টেলিযোগাযোগ সচিব ছিলেন, তাকে পরে বিটিআরসির চেয়ারম্যান করা হয় এবং শাহজাহান মাহমুদকে পরে স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ বিটিআরসির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা করা হয়।

সূত্র: ডেইলি স্টার

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত